mou

তোমার মতো এমন টানে কেউ তো টানে না...

4:32 PM

তুমি ডাক দিয়েছ কোন্‌ সকালে কেউ তা জানে না,
আমার মন যে কাঁদে আপন মনে কেউ তা মানে না ॥
ফিরি আমি উদাস প্রাণে, তাকাই সবার মুখের পানে,
তোমার মতো এমন টানে কেউ তো টানে না...

 ...আমার লতার একটি মুকুল
ভুলিয়া তুলিয়া রেখো-- তোমার অলকবন্ধনে।
আমার স্মরণ শুভ-সিন্দুরে
একটি বিন্দু এঁকো-- তোমার ললাটচন্দনে।
আমার মনের মোহের মাধুরী
মাখিয়া রাখিয়া দিয়ো-- তোমার অঙ্গসৌরভে।
আমার আকুল জীবনমরণ
টুটিয়া লুটিয়া নিয়ো-- তোমার অতুল গৌরবে॥
ভালোবেসে, সখী, নিভৃতে যতনে
     আমার নামটি লিখো-- তোমার
          মনের মন্দিরে।

এখন আবার দেখা, আবার তোমার চোখে জল
কত জন্মের চেনা, তুমি একই আছো অবিকল
আয়নায় দেখো মুখ মহাকাল যেখানে ঘনায়
খোদার কসম জান, আমি ভালোবেসেছি তোমায়...

দাঁড়িয়ে আছ তুমি আমার গানের ও পারে--
আমার সুরগুলি পায় চরণ, আমি পাই নে তোমারে ॥
বাতাস বহে মরি মরি, আর বেঁধে রেখো না তরী--
এসো এসো পার হয়ে মোর হৃদয়মাঝারে ॥
তোমার সাথে গানের খেলা দূরের খেলা যে,
বেদনাতে বাঁশি বাজায় সকল বেলা যে।
কবে নিয়ে আমার বাঁশি বাজাবে গো আপনি আসি
আনন্দময় নীরব রাতের নিবিড় আঁধারে ॥



আমার ঈশ্বর জানেন, আমার চুল পেকেছে তোমার জন্যে,
আমার ঈশ্বর জানেন, আমার মৃত্য হবে তোমার জন্যে,
তারপর ঐ ঈশ্বরের মতো কোন একদিন তুমিও জানবে,
আমি জন্মেছিলাম তোমার জন্যে, শুধুই তোমার জন্যে..

কোনো এক নিঃসঙ্গ রোদেলা রাতে দেখেছি
প্রিয়তমা তোমার চোখে মিষ্টি হাসি
কোনো এক দুঃসহ জোছনা দিনে বাতি নিভে গেলে
কড়া নেড়েছি তোমার হাতের ঘরে
কিছু অর্থহীন শব্দ গুনে ডেকেছি তোমায়
বিন্দু আমি তুমি আমায় ঘিরে, বৃত্তের ভেতর শুধু তুমি আছো
মাতাল আমি তোমার প্রেমে , তাই অর্থহীন সবি যে প্রেম লাগে...

 
 ...ডেকে ডেকে শব্দহীন, ছুয়ে দেখো এই মন গহীন 
এই ঘোর যেন কাটে না, প্রিয়তমা
শরীর মনের আড়ালে তুমি আছো, শুধু তুমি
তুমি এসো আমার কাছে, এ গীটারে তুমি বাজে,
ভালোবাসো তুমি আমায়, তুমি ছাড়া অসহায়
প্রিয়তমা... 

না চাহিলে তোমার মুখপানে হৃদয় আমার বিরাম নাহি জানে,
কাজের মাঝে ঘুরে বেড়াই যত ফিরি কূলহারা সাগরে॥
বসন্ত আজ উচ্ছ্বাসে নিশ্বাসে এল আমার বাতায়নে। 
অলস ভ্রমর গুঞ্জরিয়া আসে ফেরে কুঞ্জের প্রাঙ্গণে।। 
আজকে শুধু একান্তে আসীন 
চোখে চোখে চেয়ে থাকার দিন...

মম জীবন যৌবন মম অখিল ভুবন
তুমি ভরিবে গৌরবে নিশীথিনী-সম॥ 
মম দুঃখবেদন মম সফল স্বপন
তুমি ভরিবে সৌরভে নিশীথিনী-সম॥

You Might Also Like

0 comments

SUBSCRIBE

Like us on Facebook