চারু মান্নান

প্রজাপতি দিন - ১

8:57 AM

এ তো সময় ছুঁয়ে দেয়। কালের পাতালে আশ্রয়। যত বিবর্ণ চাওয়া।
খোলা আকাশ দেয়নি আশ্রয়। মমতা সাঁঝ মুখ ফিরালো।
শুধু দুরে সরে যায় দিগন্ত অপচ্ছায়া। হয়তো সেই নর্তকী প্রজাপতি,
একদিন তোমার ঘুম ভাঙাবে। স্বপ্ন উনুনের উম মাখবে গায়।
 
 সকালে উঠেই দেখি
প্রজাপতি একি
আমার লেখার ঘরে,
শেলফের 'পরে
মেলেছে নিস্পন্দ দুটি ডানা--
রেশমি সবুজ রঙ, তার 'পরে সাদা রেখা টানা।
... সে আলোকে তার ঘর
        যে আলো আমার অগোচর।


 রুপান্তরে পুড়িবে তোর
ক্লান্ত দু’টি ডানা,
চিত্রিত নয় কালো রঙের
পৃথিবী একটানা ।
আমি কেবল আমি কেবল
আমি কেবল দেখি,
ভালোবাসার দেয়াল জুড়ে
একটি প্রজাপতি ।
 
যাক না,ভেঙ্গে যাক ডানা, 
এ তো শুধু এক বর্ণহীন প্রজাপতি, 
নিঠুর ,বধির এ বসুধার 
রঙ্গীন ক্যানভাসের কি বা এসে যায় তাতে? 
সংগ্রাম শেখো প্রজাপতি; 
আত্মহনন ই শেষ উপায় নয়।


*আমার এই ব্লগে ব্যবহৃত সব কবিতা, পংক্তির অল্প কিছু আমার নিজের, বেশীরভাগই বিভিন্ন কমিউনিটি ব্লগ এবং ব্যক্তিগত ব্লগ থেকে সংগ্রহীত। সবার নাম মনে থাকে না বলে আলাদাভাবে কাউকে ধন্যবাদ দিচ্ছি না। আপনাদের সবার কাছে আমি কৃতজ্ঞ।

You Might Also Like

3 comments

SUBSCRIBE

Like us on Facebook