কবিয়াল

মেঘদল...[মেঘ সিরিজ-8]

1:56 PM


ভীষণ গন্ধ ডুমুর ফুলে,মাকালের লাল মেখে
শুকনো নদী বুকে,রাতের রোদ্দুরে
বুনেছি ঘাসফুল কবিতা
তুমি কবের কবিতা?

কাক ডাকা ভোরে হৃদয় উজাড় করে
গদ্যের যুক্তিতে ছন্দ শেখাও?
আমি কবিয়াল নই
আমি কবিয়াল নই
নই গানের মিছিল কোন!

অচেনা মেঘের ছাদে
কে যেন জন আজো লিখে পাঠায়,
যদিও বদলায়নি আকাশ
ধুলো ঘন ঘন রঙ বদলায়,

পুরোনো গানটা দূর সুরে আজো ভিজে যায়
ছোট্ট গ্রামোফোন বনেদী আসবাব,নিশ্চুপ জলসায়…

আনমনা লোকটা এখনও দাঁড়িয়ে একা
রোজকার রেলগাড়ি রেলগাড়ি বিকেল
ময়দানে লড়াই মহিষে মহিষে আজ
খুন হবে প্রজ্বাল ঐ চাঁদ।

আমার সারা গায়ে
তোমার শহরের ধূলো মেখে
চলছি বিপুল অন্ধকারে

একি রাস্তায় একি পৃথিবীর জলে
জলছি বিপুল অন্ধকারে

মন গেছে মেঘের বাড়িতে
আকাশ দিয়েছে ডুব
মাতাল তারা রাতের সাথে
হেসেই হবে খুন

*আমার এই ব্লগে ব্যবহৃত সব কবিতা, পংক্তির অল্প কিছু আমার নিজের, বেশীরভাগই বিভিন্ন কমিউনিটি ব্লগ এবং ব্যক্তিগত ব্লগ থেকে সংগ্রহীত। সবার নাম মনে থাকে না বলে আলাদাভাবে কাউকে ধন্যবাদ দিচ্ছি না। আপনাদের সবার কাছে আমি কৃতজ্ঞ।

You Might Also Like

0 comments

SUBSCRIBE

Like us on Facebook