megh

...আমি ভালোবাসি মেঘ...চলিষ্ণু মেঘ...[মেঘ সিরিজ-২]

11:46 PM

তুমি চলে যেতে পারো আকাশের বুকে যেখানে মেঘেরা শান্ত
তুমি মুড়ে দিতে পারো বর্ষাতি দিয়ে মেঘেদের জলপ্রান্ত
আমি চোখ বুজে বুজে ভেবে নেবো আজ আকাশের শার্শিতে
আসেনি মেঘেরা আমাকে ভেজাতে, আসেনি আমাকে নিতে
যদি সারাদিন ধরে মেঘ চেয়ে চেয়ে ফিরেই চলে যায়
তবে স্নান করে নেবো তোমার চোখের আসন্ন বরষায়।

বলো তবে, অদ্ভুত অচেনা মানুষ, কী ভালোবাসো তুমি?
আমি ভালোবাসি মেঘ...
চলিষ্ণু মেঘ...ঐ উঁচুতে... ঐ উঁচুতে...
আমি ভালোবাসি আশ্চর্য মেঘ দল!

আমার আকাশ হয়না তো নীল।।
মেঘে মেঘে রয় ছেয়ে!
বকুলের মুকুলে নেই কেন গুনগুন,
মাধবীর স্বপ্নে আসে না তো ফাল্গুন!
কিসের আশায় তবু জেগে রই,
বালুচরে মিছে ঘর বাঁধি...


 বিবর্ণ আকাশে আজ রূপবতী মেঘ
ধূসর দেয়ালে আজ রূপালী রোদ
নিস্প্রাণ শহরে আজ জিপসী সকাল
শুন্য রাজপথে আজ রূপসী মিছিল

দেখা না হোক-
শুধু তুমি এই শহরের বুকে আছো
এই এক অলীক আনন্দে বিভোর হয়ে-আমি প্রতিদিন
তৃষ্ণার পৃথিবীতে নামি।

হয়তো কোন এক মেঘ
খুব উঁচু এক আকাশ থেকে প্রতিদিন
দেখতে পায়- তোমাকে,

হয়তো কোন এক অচেনা বাস-স্টপেজ
তোমাকে প্রতিদিন
প্রীতির ছায়ায় রাখে কিছুক্ষণ,

হয়তো কোন এক নীলাভ ছাতার নীচে মুখ ঢেকে
তুমি...

এক স্বচ্ছ অনাবিল আকাশে,মেঘ ভাসে
প্রশান্ত সময়ের পটভূমিতে
রঙিন ঘুড়ি এক ওড়ে আনমনে
এক ছোট্ট মায়াবী শহরে
একটি ছেলে
একাকী ভাবে সেই ঘুড়ির সাথে
যাবে কোন অচেনা শহরে...

*আমার এই ব্লগে ব্যবহৃত সব কবিতা, পংক্তির অল্প কিছু আমার নিজের, বেশীরভাগই বিভিন্ন কমিউনিটি ব্লগ এবং ব্যক্তিগত ব্লগ থেকে সংগ্রহীত। সবার নাম মনে থাকে না বলে আলাদাভাবে কাউকে ধন্যবাদ দিচ্ছি না। আপনাদের সবার কাছে আমি কৃতজ্ঞ।

You Might Also Like

4 comments

SUBSCRIBE

Like us on Facebook