অতশী

নয়নজলে সামনে দাঁড়াই, তারে সাজাই তারি ধনে ...

7:21 PM

...আজ হাওয়া যেমন পাতায় পাতায়,
মর্মরিয়া বনকে কাঁদায়,
তেমনি আমার বুকের মাঝে, 
কাঁদিয়া কাঁদাও গো...

 
...আমাকে যে দু:খ দিয়ে আনবে আপন বশে,
                        সে কি   অমনি হবে।
              তার আগে তার পাষাণ-হিয়া গলবে করুণ রসে,
                        সে কি   অমনি হবে।
              আমাকে যে কাঁদাবে তার ভাগ্যে আছে কাঁদন,
                        সে কি   অমনি হবে...


...কে দেয় রে হাতছানি
                 নীল পাহাড়ের মেঘে মেঘে, আভাস বুঝি জানি।
              পথ যে চলে বেঁকে বেঁকে    অলখ-পানে ডেকে ডেকে
                ধরা যারে যায় না তারি ব্যাকুল খোঁজেই রত...


 ...হৃদয় বুঝি তারে জানে,
কুসুম ফোটায় তারি গানে।  
আজি মম অন্তরমাঝে সেই পথিকেরই পদধ্বনি বাজে,
তাই চকিতে চকিতে ঘুম ভাঙিল রে...


...আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে,
আসে বৃষ্টির সুবাস বাতাস বেয়ে॥
এই পুরাতন হৃদয় আমার আজি  পুলকে দুলিয়া উঠিছে আবার বাজি
 নূতন মেঘের ঘনিমার পানে চেয়ে...


   ...তার স্মরণের বরণমালা গাঁথি বসে গোপন কোণে ॥
   এই-যে ব্যথার রতনখানি   আমার বুকে দিল আনি
       এই নিয়ে আজ দিনের শেষে   একা চলি তার উদ্দেশে ।
       নয়নজলে সামনে দাঁড়াই, তারে সাজাই তারি ধনে ... 

* এই পোষ্টে ব্যবহৃত সব কবিতা, পংক্তি রবীবাবুর সৌজন্যে...

You Might Also Like

2 comments

SUBSCRIBE

Like us on Facebook