কাঠগোলাপ

একটুখানি সবুজ খুঁজি, একটু সবুজ হাওয়া...

1:55 PM


...তোমার জন্য নীলচে তারার এক্টুখানি আলো,
ভোরের রঙ রাতের মিশকালো।
কাঠগোলাপের সাদার মায়ায় মিশিয়ে দিয়ে ভাবি,
আবছা নীল তোমার লাগে ভালো...



সময়গুলো কেমন নিরুত্তাপ
তোমার ঘরের উত্তাপ স্পর্শ করে না আমায়, অথবা
ছুঁতে পারে না তোমার ঘরের দরজা।
ঘরের হতে পারিনি কখনও, পারিনি হতে মনের,
তোমার ঘরের আঙ্গিনায় আমি তুলসী হয়ে এসেছি...



যায় যাক্‌, যায় যাক্‌,          আসুক দূরের ডাক,
                যাক ছিঁড়ে সকল বন্ধন--
চলার সংঘাত-বেগে            সংগীত উঠুক জেগে
                আকাশের হৃদয়-নন্দন।
           মুহূর্তের নৃত্যচ্ছন্দে ক্ষণিকের দল
           যাক পথে মত্ত হয়ে বাজায়ে মাদল।
অনিত্যের স্রোত বেয়ে যাক ভেসে হাসি ও ক্রন্দন,
                     যাক ছিঁড়ে সকল বন্ধন।



অনেক দেখেছি আমি, দেখা হয়নি তোমার
হৃদয় অনুভব...
তুমি দেখেছো শুধু কাগজের ফুল
আমি দেখেছি, ঈশ্বরের হাতে গড়া
মা-মাটির গন্ধে...
সেতো নয়তো কোন কৃত্রিম ফুল।
তোমার কৃত্রিমতার নেই কোন সুবাস...
নেই কোন কিছুই...
 


...ঘুরছি আমি ভিতর বাহির, অন্যরকম শোকে
কে আমাকে সবুজ দেবে, খুলে রাখা চোখে
খুঁজে বেড়াই সবুজ পাড়া, খুঁজি সবুজ বন
কে আমাকে ফিরিয়ে দেবে,সেই সে সবুজ মন
একটুখানি সবুজ খুঁজি, একটু সবুজ হাওয়া...

*আমার এই ব্লগে ব্যবহৃত সব গান, কবিতা, পংক্তির অল্প কিছু আমার নিজের, বেশীরভাগই বিভিন্ন কমিউনিটি ব্লগ এবং ব্যক্তিগত ব্লগ থেকে সংগ্রহীত। সবার নাম মনে থাকে না বলে আলাদাভাবে কাউকে ধন্যবাদ দিচ্ছি না। আপনাদের সবার কাছে আমি কৃতজ্ঞ।

You Might Also Like

0 comments

SUBSCRIBE

Like us on Facebook